বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৯:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :

অবশেষে বিকেলে চালু হচ্ছে ‘বিশেষ আমগাড়ি’

আশরাফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ : আম চাষিদের সুবিধার্থে নির্ধারিত সময়ের দুই ঘণ্টা বিলম্বে চালু হতে যাচ্ছে ‘বিশেষ আমগাড়ি’ (ম্যাঙ্গো স্পেশাল ট্রেন)। এতে আগের ভাড়াতেই চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম পাঠানো যাবে।

সোমবার (১৩ জুন) বিকেলে ৪টায় রহনপুর রেলস্টেশনে ট্রেনটির উদ্বোধন করার কথা রয়েছে। এ ট্রেনের সুবিধা পাবেন চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহীসহ কয়েকটি জেলার আম চাষি ও ব্যবসায়ীরা।

রহনপুর রেওয়ের সহকারী স্টেশন-মাস্টার মামুন বলেন, সোমবার সকাল ১০টায় রহনপুরে রেলওয়ের উর্ধতন কর্মকতারা আসেন। এদিন বিকেল ৪টায় ট্রেনটি উদ্বোধন করা হবে। এতে করে ঢাকায় আম পাঠাতে রহনপুর ও চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে খরচ পড়বে প্রতি কেজিতে ১ টাকা ৩১ পয়সা।

রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক আসীম কুমার তালুকদার বলেন, দুই বছর ধরে স্বল্প খরচে ম্যাংগো স্পেশাল ট্রেনটি আম পরিবহন করে আসছে। এ বছরেও কম খরচে ঢাকায় আম পৌঁছাতে ট্রেনটি চালু করার উদ্যোগ নিয়েছে সরকার। এতে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় প্রতি কেজি আম পরিবহন করতে খরচ পড়বে ১ টাকা ৩১ পয়সা এবং রাজশাহী থেকে খরচ পড়বে ১ টাকা ১৭ পয়সা।

তিনি আরও বলেন, সেবার মান আরও উন্নত করতে রেল বিভাগের একটি দল রহনপুর ও আমনুরায় সভা করেছে। সেখানে আম চাষিদের দাবি ছিল, জুনের প্রথম সপ্তাহ থেকে চালু এবং ছাড়ার সময় দুপুর ২টার পরিবর্তে কিছুটা বিলম্ব করার। এ কারণে তাদের স্বার্থে সময়সূচি কিছুটা পরিবর্তন করা হয়েছে। এখন ট্রেনটি নিয়মিত বিকেল ৪টায় রহনপুর থেকে যাত্রা শুরু করবে। চাঁপাইনবাবগঞ্জ হয়ে রাজশাহী এসে আবার রাত ৯টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

এদিকে ট্রেনের সময় পরিবর্তন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন চাষি ও ব্যবসায়ীরা।

চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অ্যান্ড কমার্সের পরিচালক শহিদুল ইসলাম জানান, চাষিদের স্বার্থ বিবেচনা করে ২ ঘণ্টা বিলম্বে ট্রেনটির সময় নির্ধারণ করায় তিনিসহ জেলার ব্যবসায়ীরা খুশি।

রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান জানান, রেল কর্তৃপক্ষ চাষিদের দাবি মাথায় রেখে ট্রেনের সময়সূচি পরিবর্তন করায় তিনি কৃতজ্ঞ। এতে করে রেলের আয় বৃদ্ধির পাশাপাশি আম চাষিরাও উপকৃত হবেন বলে মন্তব্য করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


ফেসবুকে আমরা